জেনে নিন Android-10 ভার্সনের সুবিধাগুলো।

Android features

যুগের সাথে তাল মিলিয়ে পৃথিবী আধুনিক হচ্ছে।ফলস্বরূপ বহুল ব্যবহৃত স্মার্টফোন এন্ড্রয়েডর সর্বশেষ ভার্সন Android10 বাজারে এসেছে।

গেলবছর সেপ্টেম্বরের ৩ তারিখে স্মার্টফোনে Android10 ভার্সন বের হয়েছে।সব স্মার্টফোনে এই সেবা এখনো পৌঁছায়নি শুধু গুগল পিক্সেলের জন্য ব্যবহৃত হচ্ছে।অন্যান্য স্মার্টফোনে সেবা দেওয়ার প্রক্রিয়াটি চলমান।অ্যান্ড্রয়েড প্রতিনিয়ত সেবার মান বাড়াচ্ছে, তাই Android10 এ বেশকিছু পরিবর্তন পরিবর্ধন থাকবে।
নিচে Android10 এর বেশকিছু সুবিধা উল্লেখ করা হলো।

১.ফ্যামিলি লিংকের বড় পরিধি
Android10 সব ফোনে আসার পর থেকেই ফ্যামিলি লিংক সুবিধা পাওয়া যাবে।এতে পরিবারের ছোট সদস্য বা স্মার্টফোনের স্ক্রিন থেকে মুখ সরাতে পারে না,তাদের নজরে রাখা যায় সহজে।

২.উন্নত জেশ্চার (Gesture) নির্দেশনা-
Android-10 ভার্সনে সামনে বা পিছনে যাওয়া এবং এক অ্যাপ থেকে অন্য অ্যাপে যাওয়ার নতুন Gesture নির্দেশনা যুক্ত করা হয়েছে।

৩. নতুন ইমোজি-
Android10 এ ৬৫ টি নতুন ইমোজি যুক্ত করা হয়েছে যার ৫৩ টি লিঙ্গ ভেদে আদলিত।

৪.ডার্ক মোড-
এ অপাাাারে সিস্টেমে  টিংরের সহজেই ডার্ক মোড ব্যবহার করা যাবে।এটি চালু করে নিলে ফোনের ইউজার ইন্টারফেসে কালো আবহ পাওয়া যাবে।তাছাড়া এটি চোখের জন্য আরামদায়ক এবং

৫.ফোল্ডেবল ফোনের উপযোগী-
যে ফোনগুলো ভাঁজ করা যাবে সেগুলোতে এক পর্দায় একসঙ্গে একাধিক কাজ করা যাবে। সাধারণত বর্তমানে একসঙ্গে দুটি অ্যাপ চালানো যায়। কিন্তু Android10 এ ফোল্ডেবল ফোনে দুইয়ের অধিক কাজ করা যাবে।

৬.স্মার্ট জবাব (Smart answer)-
মেসেজ পাঠানোর এটি একটি বেশ সুবিধাজনক পন্থা। Android10 এ মেশিন লার্নিং প্রযুক্তির সাহায্যে এটাকে আরও উন্নত করা হয়েছে।এটি নোটিফিকেশন সিস্টেমের জন্যও কাজ করবে।

৭.তাৎক্ষণিক শিরোনাম-
অডিও বা ভিডিও বা কোনো দৃশ্যের দ্রুত ও তাৎক্ষণিক শিরোনাম করা যাবে এই সুবিধায়।আবার কাজটি ওয়াইফাই সংযোগ ছাড়াই করা যাবে। এমনকি এয়ারপ্লেন মোড চালু অবস্থাতেও করা যাবে।

৮.ফোকাস মোড-
আমাদের একসাথে অনেক অ্যাপ ব্যবহারের প্রয়োজন পড়ে যা অনেকসময় বিরক্তিকর কারণ হয়ে দাঁড়ায়।Android10 এ এক ক্লিকেই নিজের ইচ্ছামতো অ্যাপ বন্ধ করে রাখা যাবে, যা সময় ও ধৈর্য দুটোর জন্যই সাশ্রয়ী।

৯.পরিষ্কার (Clear) শব্দ-
অ্যাপ এ সাউন্ড অ্যামপ্লিফায়ার নামে একটি নতুন সুবিধা রয়েছে।যাতে ভিডিও দেখা ও পডকাস্ট শুনার সময় বাইরের কোলাহল কমিয়ে পরিষ্কার ও জোরালো শব্দ শুনতে সহায়তা করবে।

১০.গোপনীয়তা (Security)-
গুগলের ভাষ্য অনুযায়ী,
Android10 অপারেটিং সিস্টেমে প্রায় ৫০টি গোপনীয়তা ও নিরাপত্তা সুবিধা রয়েছে।স্মার্টফোনের অ্যাপ অবস্থান সংক্রান্ত অপশন সেট করলে,তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে।এবং গুগল প্লে স্টোর থেকে যেকোনো অ্যাপের প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে,অ্যাপটির ডাউনলোড ইনস্টলের আগেই।

এই সুবিধাগুলো আপনার ফোনের গতিবিধি অনেকাংশে বাড়িয়ে তুলবে।

ধন্যবাদ।

You May Also Like

About the Author: Aminul

Leave a Reply

Your email address will not be published.