হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে পান খুব সহজে

Mobile Phone Locator

আমাদের প্রিয় মোবাইল ফোন হারিয়ে গেলে আমরা দিশেহারা হয়ে যায়।তা ফিরে পাব কিনা এই ভয় যতটা না থাকে তারচেয়ে বেশী ভয় থাকে যদি সিম দিয়ে কোনো অপরাধ সংঘটিত হয় কিংবা ফোনের ভেতরে থাকা গোপনীয় ফাইল কেউ অসৎ কাজে ব্যবহার করে।
আজ আপনাদের জানাবো, মোবাইল ফোন হারিয়ে গেলে তা কীভাবে ফেরত পাওয়া যেতে পারে।

জেনে নিন উপায়গুলোঃ-

১. মোবাইল ফোন হারিয়ে প্রথমেই আপনার নিকটস্থ থানাতে জিডি করতে পারেন।থানায় যোগাযোগ করে আপনার মোবাইল ফোনের যাবতীয় তথ্য যেমন মোবাইলের মডেল নাম্বার ও ব্যবহৃত সিম কার্ডটির তথ্য দিয়ে কবে কখন কীভাবে মোবাইল ফোনটি হারিয়ে গেল তা বিস্তারিত জানিয়ে জিডিটি করুন। জিডির সময় যে বিষয়টি গুরুত্বসহকারে উল্লেখ করতে হবে তা হলো ফোনটির IMEI (International mobile station equipment identify)নাম্বার বা মোবাইল ফোনের সিরিয়াল নাম্বার।

বর্তমানে বাংলাদেশ পুলিশের কাছে অনেক উন্নত প্রযুক্তি রয়েছে যা দিয়ে আপনার স্মার্টফোনের অবস্থান শনাক্ত করা সম্ভব।অনেকসময় পুলিশের কাছে দায়েরকৃত অভিযোগটি গোয়েন্দা বিভাগের কাছে হস্তান্তর করতে পারে।
মোবাইল ফোন হারিয়ে গেলে আর IMEI কোড জানা থাকলে অবশ্যই আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্যে ফোনের অবস্থান নিশ্চিত করা যাবে।জিডি করার পর একজন তদন্তকারী কর্মকর্তা ফোন পুনরুদ্ধারের দায়িত্বে থাকবেন যতটা সম্ভব তাকে তথ্য দিয়ে সহায়তা করবেন।

২. মোবাইল ফোন হারিয়ে গেলে ফিরে পাওয়ার আরেকটি পন্থা হচ্ছে লোকেশন ট্র‍্যাকার।যদি আপনার ফোনের লোকেশন চালু করা থাকে সেক্ষেত্রে আপনার মোবাইলে ব্যবহার করা GMAIL টি অন্য মোবাইলে লগ ইন করার পর Find my device নামে একটি App ডাউনলোড করবেন।তখন এই App এর মধ্যে যাওয়ার পরে আপনার ফোনের বর্তমান অবস্থান দেখাবে।অবশ্যই আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন চালু থাকতে হবে।

এছাড়াও উন্নত প্রযুক্তির আরো কিছু পন্থা রয়েছে যেগুলো সব স্মার্টফোনের জন্য প্রযোজ্য নয়।
তবে সবসময় চেষ্টা করবেন ফোন কম দামী হলেও থানায় একটি জিডি করে রাখতে।

মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয় নিয়ে যদি কোনো প্রশ্ন থাকে কমেন্টে জানাতে পারেন।

ভালো থাকুন,
সুস্থ থাকুন।
ধন্যবাদ।

You May Also Like

About the Author: Aminul

Leave a Reply

Your email address will not be published.